প্রচণ্ড শীত আবার কখনো রৌদ্রজ্বলা গ্রীষ্মের অসহনীয় প্রখরতা কালবৈশাখীর ঝড়-ঝঞ্ঝা মাথায়- নেই কোনো খুশির বারতা জীবনের সব সুখ মিশে গেছে যেনো মরুভূমির লু হাওয়ায় স্বপ্ন-সাধ ছিলো কতো- আজ সব ম্রিয়মাণ ক্ষুধা-যন্ত্রণায়।
শুয়ে থাকে কতো মানুষ- প্রকৃতির উপহাস নিঘুম রাতে অনাহারে ফুটপাতে কুণ্ডলী পাকিয়ে; অনাদর-অবহেলায় লঞ্চ স্টেশনের পরে আধপেটা-হাভাতে চির-ক্ষুধাকাতর অস্থি-চর্ম; হয়ে কংকালসার প্রকৃতির নির্মম লাঞ্ছনা-বঞ্চনা শোষণের কষাঘাতে জীবন মানবেতর।
মানুষ বলে আজ কেউ যেনো ভাবছে না- ওরা বার বার গুনছে মৃত্যুর প্রহর নিয়তির নির্মম পরিহাস- ওরা নিঃস্ব, দয়ার কাঙাল; আসবে কি কখনো ধলপ্রহর? ক্ষুধা-তৃষ্ণার জ্বালা কেড়ে নিয়েছে সব স্বপ্ন-সাধ বেঁচে থাকার আশা বানভাসি মানুষের মতো- শুধু বার বার বৃথা-ই আশার ভেলায় ভাসা।
আশা-নিরাশার দোলাচলে জীবন- কখনো মেঘ কখনো বৃষ্টি কবে আসবে প্রত্যাশিত সুদিন; যেদিন হবে পৃথিবীতে অপূর্ব ব্যঞ্জনাময় সৃষ্টি থাকবে না যন্ত্রণা-ক্ষুধাকাতর মানুষের অসহনীয় মলিন মুখচ্ছবি একদিন হবেই সুন্দর সকাল, ওঠবে চির-প্রত্যাশিত ভোরের রবি।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।